শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে অস্থিরতা তৈরির আশঙ্কায় ঈদুল আজহার ছুটি এক সপ্তাহ এগিয়ে এনে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ২১ দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এ সময় পরীক্ষাসহ সব ধরনের শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে বলেও জানানো হয়েছে। এই ছুটি মঙ্গলবার থেকেই কার্যকর বলে ঘোষণা দিয়েছে চুয়েট কর্তৃপক্ষ। চুয়েটের জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবাসিক হলে থাকা সকল ছাত্রকে মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে হলত্যাগ করতে হবে। ছাত্রীদের বুধবার সকাল ১০টার মধ্যে হলত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। তবে ঈদুল আজহার ছুটি এক সপ্তাহ এগিয়ে আনার বিষয়ে কোন ব্যাখা দেয়া হয়নি ওই বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে শুধুমাত্র বলা হয়েছে, ৭ই আগস্ট সকালে চুয়েটের উপাচার্য প্রফেসর ড. রফিকুল আলমের সভাপতিত্বে সকল ডীন পরিচালক বিভাগীয় প্রধান সেন্টার সমুহের চেয়ারম্যান প্রভোস্ট এবং রেজিস্ট্রারের সমন্বয়ে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্তক্রমে অত্র বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম (পরিক্ষাসহ) ৭ই আগস্ট থেকে থেকে ২৭শে আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে।

এই ঘোষণার পর চুয়েটের শিক্ষার্থীদের মধ্যে নানা গুঞ্জন ও ক্ষোভ চলছে। নাম প্রকাশ না করার শর্তে শিক্ষার্থীরা দাবি করেন, নিরাপদ সড়কের দাবি আন্দোলন ঠেকাতে চুয়েট কর্তৃপক্ষ এ সপ্তাহ এগিয়ে এনে ঈদ উল আযহার ছুটি ঘোষণা করেছেন। এর আগে গত ১লা আগস্ট এক অফিস আদেশে আগামী ১৯শে আগস্ট থেকে চুয়েট ঈদ উল আযাহার বন্ধের কথা জানানো হয়েছিল।

চুয়েটের অপর একটি সূত্র জানিয়েছে, নিরাপদ সড়কের দাবিতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের পর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যামপাসে অস্থিতিশীলতা তৈরি হয়েছে। চুয়েটেও এই সংক্রান্ত অস্থিরতা তৈরির আশঙ্কায় আগেভাগেই ঈদের ছুটি ঘোষণা করার সিদ্ধান্ত নেয়া হয়। সূত্র: মানবজমিন

Leave a Reply

  • (not be published)